• ২০২৩ ফেব্রুয়ারী ০১, বুধবার, ১৪২৯ মাঘ ১৯
  • সর্বশেষ আপডেট : ১০:০১ পূর্বাহ্ন
  • বেটা ভার্সন
Logo
  • ২০২৩ ফেব্রুয়ারী ০১, বুধবার, ১৪২৯ মাঘ ১৯

রোহিত-শুভমানের সেঞ্চুরিতে হোয়াইটওয়াশ নিউজিল্যান্ড

  • প্রকাশিত ১০:৩৭ অপরাহ্ন মঙ্গলবার, জানুয়ারী ২৪, ২০২৩
রোহিত-শুভমানের সেঞ্চুরিতে হোয়াইটওয়াশ নিউজিল্যান্ড
সংগৃহীত
নিজস্ব প্রতিবেদক

ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে সুবিধা করতে পারেনি নিউজিল্যান্ড। প্রথম দুই ওয়ানডেতে হারের পর ইন্দোরে তৃতীয় ও শেষ ওয়ানডেতে হোয়াইটওয়াশ এড়ানোর মিশন নিয়ে নেমেছিল সফরকারী নিউজিল্যান্ড। কিন্তু ভারতের দেওয়া ৩৮৬ রানের পাহাড় টপকাতে পারেনি কিউইরা। ৪১.২ ওভারে সব কটি উইকেট হারিয়ে ২৯৫ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। জবাবে ৯০ রানের জয় তুলে সফরকারীদের হোয়াইটওয়াশের স্বাদ দেয় ভারত।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) ইন্দোরে হোলকার ক্রিকেট স্টেডিয়ামে নিউজিল্যান্ডকে ৩৮৬ রানের লক্ষ্য দেয় ভারত। বড় লক্ষ্যে খেলতে নেমে প্রথম ওভারেই ফিন অ্যালেনকে (০) হারায় সফরকারীরা। দ্বিতীয় উইকেটে ডেভন কনওয়ে ও হেনরি নিকোলাস ১০৬ রানের জুটি গড়েন। নিকোলাস ৪০ বলে ৪২ রান করে কুলদীপ যাদবের বলে এলবিডব্লিউর শিকার হন।

এরপর ড্যারিল মিচেলকে সঙ্গে নিয়ে কনওয়ে ৭৮ রানের আরও একটি জুটি গড়েন। মিচেল ৩১ বলে ২৪ রান করেন।

মিচেলের আউটের পর টম লাথাম (০) ও গ্লেন ফিলিপস (৫) দ্রুত বিদায় নেন। এরপর এক প্রান্ত আগলে রেখে দুর্দান্ত ব্যাটিং করা কনওয়ে অফস্পিনার মাইকেল ব্রেসওয়েলকে নিয়ে বড় জুটির দিকে এগিয়ে যাওয়ার চেষ্টা করেন। কিন্তু ১৩৮ রান করে উমরান মালিকের বলে ক্যাচ দিয়ে বিদায় নিতেই ৩০ রানের জুটি ভাঙে দুজনের। 

কনওয়ে ১০০ বরে ১২ চার ও ৮ ছক্কায় নিজের ইনিংসটি সাজান। এরপর ব্রেসওয়েল ২৬ ও মিচেল স্ট্যান্টনার ৩৪ রানে নিউজিল্যান্ড ৪১.২ ওভারে ২৯৫ রানে থামে।

 ভারতের বোলারদের মধ্যে ৪৫ রানে তিন উইকেট নিয়ে ভারতের সেরা বোলার শার্দুল ঠাকুর। এ ছাড়া কুলদীপ যাদব ৬২ রানে নেন তিনটি উইকেট। এ ছাড়া যুজবেন্দ্র চাহাল দুটি এবং উমরান মালিক ও হার্দিক পান্ডিয়া একটি করে উইকেট নেন।

টস হেরে ব্যাটিংয়ে নেমে দারুণ শুরু করে ভারত। দুই ওপেনার শুভমান গিল ও রোহিত শর্মার জোড়া সেঞ্চুরিতে ২১২ রানের জুটি গড়ে। ৫০৯ দিন পর সেঞ্চুরি পেয়েছেন রোহিত শর্মা। ৮৩ বলে ৯টি চার ও ৬ ছক্কায় তিন অঙ্কের ম্যাজিক্যাল ফিগার স্পর্শ করেন রোহিত। যদিও সেঞ্চুরি পূর্ণ করে ১০১ রান করে মাইকেল ব্রেসওয়েলের বলে বোল্ড হন রোহিত। সবশেষ ২০২১ সালের সেপ্টেম্বরে ইংল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি পেয়েছিলেন তিনি। রোহিত আউট হওয়ার পরের ওভারে শুভমান গিলও সাজঘরে ফেরেন।

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি করা শুভমান আজ (মঙ্গলবার) খেলেছেন ১১২ রানের ইনিংস। ৭৮ বলে ১৩ চার ও ৫ ছক্কায় শুভমান নিজের ইনিংসটি সাজিয়েছেন। তিন নম্বরে নামা বিরাট কোহলি বেশি কিছু করতে পারেননি। ২৭ বলে ৩৬ রান করে আউট হয়েছেন এই ব্যাটার। মিডল অর্ডারে হার্দিক পান্ডিয়ার ৩৮ বলে ৫৪ এবং লেট অর্ডারে শার্দুল ঠাকুরের ১৭ বলে ২৫ রানের ওপর দাঁড়িয়ে ভারত ৯ উইকেট হারিয়ে ৩৮৫ রান সংগ্রহ করে।

নিউজিল্যান্ডের ব্লেয়ার টিকনার ৭৬ রানে তিনটি উইকেট নিয়েছেন। কিউই পেসার জ্যাকব ডাফি ১০০ রানে নেন তিনটি উইকেট। মাইকেল ব্রেসওয়েল একটি উইকেট নেন।


সর্বশেষ