• ২০২২ ডিসেম্বর ০২, শুক্রবার, ১৪২৯ অগ্রহায়ণ ১৮
  • সর্বশেষ আপডেট : ১:৪৮ অপরাহ্ন
  • বেটা ভার্সন
Logo
  • ২০২২ ডিসেম্বর ০২, শুক্রবার, ১৪২৯ অগ্রহায়ণ ১৮

এ বছর খেলাপি ঋণ পুনঃতফসিল হয়েছে প্রায় ৬ হাজার কোটি টাকা

  • প্রকাশিত ১১:২৯ অপরাহ্ন মঙ্গলবার, সেপ্টেম্বর ২০, ২০২২
এ বছর খেলাপি ঋণ পুনঃতফসিল হয়েছে প্রায় ৬ হাজার কোটি টাকা
সংগৃহীত
নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ব্যাংকের (বিবি) সাম্প্রতিক তথ্য অনুযায়ী, মেয়াদী ঋণে কিস্তি সুবিধা কম হওয়া সত্ত্বেও দেশের ব্যাংকগুলো ২০২২ সালের প্রথম ছয়মাসে (জানুয়ারি-জুন)  পাঁচ হাজার ৯৬০ কোটি টাকার খেলাপি ঋণ পুনঃতফসিল করেছে এবং এ সময়ে দুই হাজার ৮১৬ কোটি টাকার সুদ মওকুফ করা হয়েছে।

বিবির তথ্য অনুযায়ী, এর মধ্যে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো এক হাজার ৩০০ কোটি টাকা এবং বেসরকারি ব্যাংকগুলো চার হাজার ১৫০ কোটি টাকা ঋণ পুনঃতফসিল করেছে। বাকি ৭৭৯ কোটি টাকা বিশেষায়িত ব্যাংকগুলো পুনঃতফসিল করেছে।

কোভিড-১৯ মহামারির বিরূপ প্রভাবে ব্যবসাপ্রতিষ্ঠানগুলো ক্ষতিগ্রস্ত হওয়ায় বিবি কোভিড মহামারি চলাকালীন ঋণ স্থগিত ও কিস্তির সুবিধা কমিয়েছে।

এই পদক্ষেপ সত্ত্বেও, চলতি বছরের জুন পর্যন্ত পুঞ্জীভূত খেলাপি ঋণ বেড়ে এক দশমিক ২৫ লাখ কোটি টাকায় পৌঁছেছে। ব্যাংকগুলো প্রায় পাঁচ হাজার ৯৬০ কোটি টাকা পুনঃতফসিল করার অনুমোদন দিয়েছে, যা এই খাতের জন্য একটি বড় চ্যালেঞ্জ ছিল।

ব্যাংকাররা জানান, মহামারির কারণে অনেক ছোট-বড় ব্যবসা ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেকেই মহামারির কথা বলে নিয়মিত ঋণ পরিশোধ বন্ধ করে দিয়েছে। আবার অনিয়ম দুর্নীতি ক‌রে দেয়া ঋণও আদায় কর‌তে পার‌ছে না সংশ্লিষ্ট ব্যাংক।

ফলস্বরূপ, খেলাপি ঋণের পরিমাণ বাড়ছে এবং বর্তমানে দেশের মোট ঋণের প্রায় ৯ শতাংশ খেলাপি ঋণ।


সর্বশেষ